বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৭:০৬ অপরাহ্ন

শিরোনাম
চৌদ্দগ্রামে বৃষ্টির প্রার্থনায় ইসতিসকার নামাজ, প্রখর রোদে মুসল্লিদের কান্না হাতিয়ায় সৈকতে দেখা মিলল ‘ইয়েলো বেলিড সি স্নেক’ ফসলি জমি কেটে মাটির ব্যবসা: ভ্রাম্যমাণ আদালতে দুই লাখ টাকা জরিমানা মাটি ব্যবসায়ীর লাখ টাকা জরিমানা রেড ক্রিসেন্ট সোসাইটির ব্যবস্থাপনা পর্ষদে কুমিল্লার মফিজুর রহমান বাবলু সিনেমা হলে দেখা যাবে আর্জেন্টিনা বিশ্বকাপ জয়ের গল্প দেশে পৌঁছেছেন টাইগারদের নতুন কোচ জলবায়ু পরিবর্তনে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত এশিয়া : ডাব্লিউএমও নয়াপল্টনে বিএনপির বিক্ষোভ মিছিল জাতি হিসেবে আমাদের সকল প্রাপ্তির দ্বার উন্মোচন করে গেছে মুজিবনগর সরকার-ধর্মমন্ত্রী

পরিবেশ অধিদপ্তরে পাঁচ নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগের নির্দেশ

পরিবেশ অধিদপ্তরের কাজে গতিশীলতা আনতে পাঁচজন নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এক মাসের মধ্যে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিবকে তাদের নিয়োগ ও পদায়নের বিষয়টি বাস্তবায়ন করতে বলা হয়েছে।

ঢাকার বায়ু মান নিয়ে করা এক মামলায় রবিবার বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। এর আগে এই মামলায় হাইকোর্টের নির্দেশনা বাস্তবায়নের অগ্রগতি বিষয়ক শুনানি অনুষ্ঠিত হয়।

পরিবেশ ও মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশে (এইচআরপিবি) মামলাটি দায়ের করে।

ঢাকার বায়ুমান উন্নয়নে পরিবেশ অধিদপ্তর কি ধরনের পদক্ষেপ নিয়েছে এবং অধিদপ্তরের জনবল নিয়োগের বিষয়ে ব্যাখ্যা দিতে গত ১৩ জানুয়ারি এক আদেশে প্রতিষ্ঠানটির মহাপরিচালকে তলব করেছিল হাইকোর্ট। এদিন অধিদপ্তরের মহাপরিচালক এ কে এম রফিক আহাম্মদ আদালতে হাজির হন।

আবেদনের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ বি এম আব্দুল্লাহ আল মাহমুদ বাশার। পরিবেশ অধিদপ্তরের পক্ষে ছিলেন আইনজীবী আমাতুল কবির।

অধিদপ্তরের মহাপরিচালক আদালতকে জানান, ২০১৬ থেকে ২০১৯ সাল পর্যন্ত বায়ুর মান আগের চেয়ে আরও বেশি খারাপ হয়েছে। পরিবেশ দূষণরোধে অধিদপ্তর দ্রুত ও কার্যকরী ব্যবস্থার উদ্যোগ নিলেও লোকবলের অভাবে সেটি সম্ভব হয় না।

শুনানিতে মনজিল মোরসেদ বলেন, অধিদপ্তরের কর্মকর্তারা যখন মাঠ পর্যায়ে কাজ করেন তখন দূষণে দায়ীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিতে নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রয়োজন হয়। কিন্তু অধিদপ্তরের অর্গানোগ্রামে ৮ জন ম্যাজিস্ট্রেট থাকার কথা থাকলেও আছেন মাত্র তিনজন। এমন পরিস্থিতিতে আরও ম্যাজিস্ট্রেট নিয়োগের আরজি জানান তিনি।

তিনি বলেন, শুনানি নিয়ে আদালত পাঁচজন নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ দিতে নির্দেশ দেন। একই সঙ্গে আদেশের অগ্রগতি জানিয়ে আগামী ১০ মার্চ প্রতিবেদন দিতে আদেশ দেন আদালত।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: