ভারতের বিভাজনের হোতা মোদী: টাইম ম্যাগাজিন

নিউজ ডেস্ক : ভারতের লোকসভা নির্বাচনের মৌসুমে যুক্তরাষ্ট্রের জনপ্রিয় ম্যাগাজিনের কভার নিয়ে বিতর্ক দানা বাঁধল। ম্যাগাজিনের ২০ মে-র সংস্করণের প্রচ্ছদে ছাপানো হয়েছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ছবি। হেডলাইনে লেখা হয়েছে, ‘ভারতের বিভাজনের প্রধান’।

ম্যাগাজিনের যে প্রতিবেদনের কারণে এই কভার করা হয়েছে, তা লিখেছেন আতীশ তসির। প্রতিবেদনটির হেডলাইন, ‘বিশ্বের বৃহত্তম গণতন্ত্র কি আর পাঁচ বছরের জন্য মোদীর সরকারকে সহ্য করতে পারবে?’

প্রতিবেদনটিতে সাবেক প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর ধর্মনিরপেক্ষ নীতির সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভাবনাকে তুলনা করা হয়েছে। লেখা হয়েছে, ‘হিন্দু ও মুসলিমের মধ্যে ভ্রাতৃত্ব গড়ে তোলার কোনও ইচ্ছেই প্রকাশ করেননি মোদী।’

প্রতিবেদনে গুজরাটের হিংসায় প্রচুর মানুষের প্রাণহানির প্রসঙ্গও তুলে ধরা হয়েছে। পুরো লেখাতেই হিন্দু-মুসলসিমের সম্পর্ক নিয়ে, আর তাতে ‘মোদীর হিন্দুত্বঘেঁসা মনোভাবের’ সমালোচনা করা হয়েছে।

এর আগেও, নরেন্দ্র মোদীকে কটাক্ষ করে প্রতিবেদন লেখা হয়েছে টাইম ম্যাগাজিনে। ২০১২ সালের একটি প্রতিবেদনে বলা হয়েছিল, নরেন্দ্র মোদী একজন বিতর্কিত, উচ্চাকাক্ষী ও কূট রাজনীতিক।

ভারতে লোকসভা নির্বাচনের পঞ্চম ধাপ সম্পন্ন হয়েছে। এখনো বাকি রয়েছে ষষ্ঠ ও সপ্তম ধাপ। আগামী ২৩ মে নির্বাচনের ফলাফল ঘোষণা করা হবে।